Tuesday, September 17, 2013

মেস লাইফ

রাজু ভাই এর স্ট্যাটাস দেখে নস্টালজিয়া কিছুটা চুলকানি শুরু করে দিছে!

মেস লাইফ!!!! এক আজিব জিনিস! যে কখনো এই টাইম কাটায় নাই তারে বলে বোঝানো আর তেলাপোকার সাথে মেকানিক্স নিয়ে আলোচনা একই জিনিস!


প্রথম মেসে থাকা হয় সিলেটে - ভার্সিটিতে ভর্তির পর। এক কাজিন ছিলেন এলজিইডিতে - উনার কোয়ার্টার এ থাকার শুরু - দুই বান্দা আমি আর ফাহমিদ। পরে যোগ হল নোয়েল আর রবিন। মনে পরে সেই মধ্যরাতের ডায়লগ -- "দাদা স্পীকার হবে?"। সে অন্য গল্প।


শুরু হল মেস খোঁজা। টিলাগড় থেকে এক মেসের খবর এল - কার মাধ্যমে মনে নাই! অন্য উপায় না দেখে - অথবা ভাল মেসের কি কি গুণাবলী থাকা দরকার তা না বুঝে উঠে গেলাম।


৭ দিনের মাথায়ই শুরু হল সমস্যা বের হওয়া। পানিতে আয়রন -- কোনো সমস্যা না -- কেমনে সমস্যা হবে? পানি থাকলে তো। ৪০ বছরের মাঝে সিলেটে সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রী - নাই পানি নাই ফ্যান। এর পর মেসমেট সবাই চাকুরীজীবি -- বয়সে অনেক বড়। কথা বলার মত কন্ডিশন ও নাই। অসহায় এর মত রাতটা কাটালাম। পর দিন থেকে আবার শুরু খোঁজা।


এর মাঝে কত ঘটনা কত কিছু!! বাসা খুঁজতে যেয়ে কত জনের কত কথা? নাইবা বল্লাম!

এরপর কাওসারকে পেলাম। দুভাই মিলে বের হলাম বাসা খুঁজতে। একদিন অনেকগুলা বাসা দেখার পর নিরাশ হয়ে গালাগালি করতে করতে আগাচ্ছিলাম। এক বয়ষ্ক মানুষ বারবার পিছনে তাকাচ্ছে আর আমাদের গালাগালি শুনছে। আমরা পাত্তা দিলাম না! সামনে এগিয়ে একটা বাসায় টুলেট দেখে ঢুকলাম! ওমা!!! ঢুকে দেখি ঐ লোক দাড়ানো! আমরা চোখাচোখি করে বল্লাম - চল ভাগি - নাইলে মাইর। বের হতে যাবো - ঐ লোক ডাক দিল - "হুনো বা!" ভয়ে ভয়ে দাঁড়ালাম। বল্লেন - চল আমার সাথে। আমাদের নিয়ে ৪ তলায় তার খালি বাসা দেখালেন - বল্লেন যে ভাড়া ৪০০০টাকা। ১ তারিখ উঠে যাও। আমরা অবাক। উনি তখন বল্লেন যে - বাইরের মানুষ ছাত্র মানুষ সিলেটের লোকদেরকে গালি দিচ্ছে বাসা ভাড়ার জন্য এটা উনার পছন্দ হইনি।। তাই আমাদেরকে ডাকলেন। উনার নাতি-নাতনি নাকি ৩২ জন। তাই আমরা উনাকে 'নানা' ডাকা শুরু করলাম।

এর পর কত কাহিনী কত গল্প কত কিছু -- কেমনে বলি সব!!!!!!!!!!


সেই এক দিন ছিল আর এই এক দিন! ডিজিটাল বাংলাদেশ!!! পোলাপান মেস খুঁজে বের করার ওয়েবসাইট বের করছে ! হায় তখন যদি মেসবাড়ি ডট কম থাকতো! এরা আবার মেস ম্যানেজারও বের করতেছে -- http://messbari.com/messmanager.php!

অবশ্য তাইলে আমাদের লাইফ এ অনেক মেমরীও থাকতো না।

1 comment:

  1. brother, onek valo laksen ,,,,bah bah.................

    ReplyDelete